অ্যান্টি ভেনাম কি? কিভাবে তৈরি হয়?

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩; সময়: ৫:২৬ অপরাহ্ণ |

অ্যান্টি ভেনাম। এটি হলো বিষ প্রতিষেধক বিষক্রিয়ার জন্য জন্য একটি নির্দিষ্ট চিকিৎসা। এই বিষ প্রতিষেধক ঐতিহ্যগতভাবে কিছু বিষধর প্রাণী থেকে বিষ সংগ্রহ করে এবং একটি গৃহপালিত প্রাণীর মধ্যে অল্প পরিমাণে প্রয়োগ করে তৈরি করা হয়। যে অ্যান্টিবডিগুলো তৈরি হয় তা গৃহপালিত পশুর রক্ত থেকে সংগ্রহ করে বিশুদ্ধ করা হয়।

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে এই অ্যান্টি ভেনাম তৈরি করা হচ্ছে ঘোড়ার রক্তের সাহায্যে। বিষধর সাপ কামড়ালেও ঘোড়ার কিছু হয় না। বড়জোর ঘোড়া দুয়েক দিন একটু দুর্বল থাকে। এর বৈজ্ঞানিক কারণ হলো সাপের ছোবলে ঘোড়ার শরীরে তৈরি হয় বিষ প্রতিরোধী অ্যান্টি ভেনাম।

বিশ্বজুড়ে অসংখ্য সাপের বিষ প্রতিষেধক তৈরির অ্যান্টি ভেনাম কোম্পানি রয়েছে। যারা ঘোড়ার শরীরে সাপের বিষ প্রয়োগ এবং পরবর্তীতে ঘোড়ার শরীরে তৈরি হওয়া অ্যান্টি ভেনাম থেকে মানুষের জন্য সাপের ছোবলের বিষ প্রতিরোধী ভ্যাক্সিন প্রস্তুত করে।

ঘোড়ার রক্তে অ্যান্টি ভেনাম তৈরি হতে দুই দিন সময় লাগে। এরপর কোম্পানিরা ঘোড়াগুলো থেকে রক্ত সংগ্রহ করে লোহিত এবং শ্বেত রক্ত কনিকা পৃথক করে শুধু সিরাম নেয়। এই সিরাম পরবর্তীতে প্রক্রিয়াজাত করে সাপের বিষ প্রতিরোধী অ্যান্টি ভ্যাক্সিন হিসেবে দেশের বিভিন্ন জায়গায় পৌঁছে যায়।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে