কতটা ব্যায়াম শরীরের জন্য উপকারী?

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪; সময়: ৭:৪১ অপরাহ্ণ |

অনেকে পরিমাণ না জেনে শরীরচর্চা বা জিমে যান। সেখানে সঠিক নিয়ম না জেনে শরীরচর্চা করার ফলে দুর্ঘটনা ঘটছে। স্বাস্থ্য ঠিক রাখতে গিয়েও অনেকে অসুস্থ হয়ে পড়েন। আর এ কারণে জিমে হার্ট অ্যাটাকের ঘটনাও ঘটে। সম্প্রতি তরুণদের এমন বেশ কিছু ঘটনা রীতিমতো নাড়িয়ে দিয়েছে সবাইকে। তাহলে কতটা ব্যায়াম শরীরের জন্য উপকারী? কতটা ব্যায়াম করলে হার্টও ভালো থাকবে, অন্যদিকে স্বাস্থ্যকর থাকবে সারা শরীর?

বিশেষজ্ঞদের মতে, বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করবে ব্যায়ামের পরিমাণ। ওজন শরীরের আদর্শ বডি মাস ইনডেক্স (বিএমআই) এর থেকে কতটা বেশি তা দেখতে হবে। যত বেশি হবে, তত হালকা ব্যায়ামের দিকে ঝুঁকতে হবে।

ব্যায়াম কেন হার্টের জন্য ক্ষতিকর?

বিশেষজ্ঞদের মতে, প্রচুর পরিশ্রমের ব্যায়াম করলে হার্টের স্পন্দন বেড়ে যায়। এই হার্ট রেট আসলে হার্টের পেশিগুলোর কার্যক্ষমতা। একজন যত বেশি ব্যায়াম করেন, তত হার্ট রেট বাড়তে থাকে। এর ফলে বাড়ে হার্টের পরিশ্রম।

আর এই উচ্চ মাত্রার স্পন্দন যে কোনো সময় বিপদ ডেকে আনতে পারে। একাধিক গবেষণায় দেখা গেছে, হঠাৎ করে প্রচুর পরিশ্রমের ব্যায়াম করলে সাডেন কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকিও বাড়তে পারে। তবে দীর্ঘদিন ধরে অভ্যাস থাকলে শরীর মানিয়ে নিতে থাকে। যেটা খেলোয়াড়দের ক্ষেত্রে প্রায়ই দেখা যায়।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে