কর দিতে হবে না ফ্রিল্যান্সারদের

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩; সময়: ৯:২৩ অপরাহ্ণ |

ফ্রিল্যান্সারের আয় থেকে ১০ শতাংশ কর দিতে হবে বলে যে সংবাদ দেওয়া হয়েছিল সেটি থেকে সরে এসেছে বাংলাদেশ ব্যাংক। এখন আইটি বা ফ্রিল্যান্সিং খাত থেকে কোনো উৎসে কর কাটা হবে না।

বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি স্পষ্টীকরণ চিঠি দিয়েছে। যেটিতে ‘আইটি ফ্রিল্যান্সিং খাত থেকে কোনো উৎসে কর কর্তন করা হবে না’ বলে উল্লেখ করা হয়।

গতকাল রোববার (১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে অথোরাইজড ডিলার ব্যাংকগুলোয় পাঠানো হয়েছে।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের এফই সার্কুলারের (পত্র নং ১৪) শিরোনাম ছিল ‘আয়কর আইন, ২০২৩’র ১২৪ ধারা (আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫২ছ) অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং ইত্যাদি বাবদ প্রাপ্ত রেমিট্যান্সের উপর উৎসে কর কর্তন ও জমাদান প্রসঙ্গে।


সার্কুলারে বলা হয়েছিল ‘বৈদেশিকমুদ্রা ও নীতি বিভাগ কর্তৃক ৬ আগস্ট জারিকৃত এফই সার্কুলারের (পত্র নং-৮) প্রতি মনোযোগ আকর্ষণ করা যাচ্ছে। আয়কর আইন, ২০২৩’র ১২৪ ধারা (আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫২ কিউ) অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং ইত্যাদি বাবদ প্রাপ্ত রেমিট্যান্সের উপর উৎসে কর কর্তন ও জমা প্রদান এবং নির্ধারিত জমা কোডের বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-১১ কর্তৃক নির্দেশনা (সংযুক্তি দ্রষ্টব্য) প্রদান করা হয়েছে।

জাতীয় রাজস্ব আহরণের স্বার্থে উক্ত নির্দেশনাটি যথাযথভাবে পরিপালনের জন্য আপনাদের অনুরোধ করা হলো। ’

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে