দ্রুত বর্ধনশীল বৃহৎ অর্থনৈতিক দেশ ভারত : বিশ্ব ব্যাংকের প্রতিবেদন

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৪; সময়: ৬:০৬ অপরাহ্ণ |

২০২২-২০২৩ অর্থবছরে ৭.২% হারে ভারত ছিল দ্রুত বর্ধনশীল বৃহৎ অর্থনৈতিক দেশগুলোর মধ্যে একটি। এমনই প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংক।

প্রতিবেদনে বলা হয়, ভারতের স্থিতিস্থাপকতা, শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদা এবং শক্তিশালী পাবলিক বিনিয়োগ অবকাঠামো বিনিয়োগ কর্তৃক প্রভাবিত হয়েছিল।

বিশ্বব্যাংক প্রকাশিত সর্বশেষ ইন্ডিয়া ডেভেলপমেন্ট আপডেট অনুযায়ী, ভারত প্রতিবন্ধকতাপূর্ণ বৈশ্বিক পরিবেশের পটভূমিতে স্থিতিশীলতা প্রদর্শন করছে।

তথ্য অনুসারে, উল্লেখযোগ্য বৈশ্বি বাঁধা থাকা সত্বেও ২০২২-২০২৩ অর্থবছরে ৭.২% হারে ভারত ছিল দ্রুত বর্ধনশীল বৃহৎ অর্থনৈতিক দেশগুলোর মধ্যে একটি।জি-২০ ভূক্ত দেশগুলোর মধ্যে ভারতের বৃদ্ধির হার ছিল দ্বিতীয় সর্বোচ্চ এবং উদীয়মান বাজার অর্থনীতির গড়পড়তা বৃদ্ধির প্রায় দ্বিগুণ।

এই স্থিস্থিাপকতা, ব্যাপক অভ্যন্তরীণ চাহিদা, শক্তিশালী জন-অবকাঠামোমূলক বিনিয়োগ ও একটি শক্তিশালী আর্থিক খাত কর্তৃক প্রভাবিত হয়েছিল। ২০২৩-২০২৪ অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাংক ঋণের প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ১৫.৮%। যা ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে ছিল ১৩.৩% জানিয়েছে ইন্ডিয়া ডেভেলপমেন্ট আপডেট (আইডিইউ)।

এই প্রেক্ষাপটে বিশ্বব্যাংক ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ভারতের জিডিপি ৬.৩% বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।প্রত্যাশিত মধ্যপন্থি অবস্থার সৃষ্টি মূলত প্রতিবন্ধকতাপূর্ণ বাহ্যিক পরিস্থিতি ও ক্রমবর্ধমান চাহিদার কারণে। যাইহোক , সেবাখাতের কার্যকলাপ ৭.৪% বৃদ্ধি পেয়ে স্থিতিশীল থাকবে এবং বিনিয়োগ বৃদ্ধিও ৮.৯% হারে দৃঢ় অবস্থানে থাকবে।

ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর অগাস্টে তানো কৌমে বলেছেন, একটি প্রতিকূল বৈশ্বিক পরিবেশ স্বল্পমেয়াদে প্রতিবন্ধকতা তৈরি করতে থাকবে। তিনি ব্যাখা করেছেন, আরো ব্যক্তিগত বিনিয়োগকে উৎসাহিত করে এমন সরকারি ব্যয়কমানোর মাধ্যমে ভারতের জন্য বৈশ্বিক সুযোগ দখল করতে আরো অনুকূল পরিস্থিতি তৈরি হবে এবং এর মাধ্যমে উচ্চতর প্রবৃদ্ধি অর্জিত হবে।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে