নিরাপদ চবি ক্যাম্পাস গড়তে ঐক্যবদ্ধ প্রয়াস প্রয়োজন: ভিপি নাজিম

প্রকাশিত: জুলাই ২২, ২০২২; সময়: ৭:১৯ অপরাহ্ণ |

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে যৌন হয়রানির সঙ্গে জড়িতদের অবিলম্বে আইনের আওতায় এনে নিরাপদ ক্যাম্পাস গড়ে তোলার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-ছাত্রী সংসদ (চাকসু) এর ভিপি মো.নাজিম উদ্দিন।

শুক্রবার (২২ জুলাই) সন্ধ্যায় গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এই দাবি জানান। একই সাথে অবিলম্বে চাকসু নির্বাচনের মাধ্যমে ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনারও আহ্বান জানান তিনি।

চাকসু ভিপি মো.নাজিম উদ্দিন বলেন, সাম্প্রতিক সময়ে ছাত্রী ধর্ষণচেষ্টা বা যৌন নিপীড়নের অভিযোগে বারবার খবরের শিরোনাম হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ প্রকাশ পেলেও এ নিয়ে অনেকটা নির্বিকার বিশ্ববিদ্যালয় প্রশাসন। একজন সাবেক শিক্ষার্থী হিসেবে এই নিয়ে আমরা লজ্জ্বিত এবং ক্ষুব্ধ। একটি নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস গড়ে তোলার জন্য আমরা কাজ করেছি।

তিনি বলেন,সর্বদলীয় ছাত্র ঐক্যের মাধ্যমে সাংস্কৃতিক ও গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে ক্যাম্পাসে সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করেছিলাম। কিন্তু দুর্ভাগ্যোর বিষয় , গণতন্ত্র ও মুক্তিবুদ্ধি চর্চার সেই স্থানে কেন ছাত্রী যৌন হয়রানি হবে? এই নিয়ে আমাদের ভাবতে হবে, ব্যবস্থা নিতে হবে। স্থায়ী ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ না করলে এ ধরণের ঘটনা বারবার ঘটতে থাকবে। তাই ছাত্র, শিক্ষক, প্রশাসন সকলে মিলে যৌন নিপিড়নের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে হবে এবং ঐক্যবদ্ধভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এই সবুজ ক্যাম্পাস আমার আপনার সবার, তাই এর মর্যাদা ও সুনাম রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে।

যৌন হয়রানির ঘটনায় ক্যাম্পাসে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের যেই আন্দোলন চলছে তার সাথে সহমত পোষণ এবং সংহতি জানান এই নেতা।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে