বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন-২০২৩ এ আবেদন করবেন যেভাবে

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩; সময়: ২:২৩ পূর্বাহ্ণ |

বিপ্লব দে:

ফের শুরু হলো বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন এর কার্যক্রম। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাসবিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণের জন্য বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে। ২০১২ সাল থেকে শুরু হয়েছিল এই কার্যক্রমটি। প্রোগ্রামটি দুই দেশের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে সই করা যুব সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারকের অংশ।

ঢাকায় ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন-২০২৩ এ অংশ নিতে ৩০ জুলাই থেকে আগামী ৩১ আগস্ট ২০২৩ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনের যোগ্যতা

অংশগ্রহণকারীর বয়স ২১ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।

অংশগ্রহণকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং দ্বৈত নাগরিকত্বের অধিকারী হওয়া যাবে না। অংশগ্রহণকারীর অবশ্যই জাতীয় পরিচয়পত্র অথবা একটি বৈধ বাংলাদেশি পাসপোর্ট থাকতে হবে।

অংশগ্রহণকারীকে অবশ্যই কোনো রাজনৈতিক দল বা সহযোগী সংগঠনের সক্রিয় সদস্য হওয়া যাবে না।

অংশগ্রহণকারীকে অবশ্যই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে এবং তার কোনো ধরনের পূর্ববর্তী অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য থাকা যাবে না।

আবেদন পদ্ধতি

অংশগ্রহণকারীকে অবশ্যই ভারতীয় হাইকমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। নিবন্ধন লিংকে ক্লিক করুন: https://www.hcidhaka.gov.in/BYD2023

আবেদন করার জন্য কোনো ফি পরিশোধ করা লাগবে না।

অংশগ্রহণকারীদের অবশ্যই আবেদনপত্রে সব বিবরণ পূরণ করতে হবে। আবেদন জমা দেওয়ার আগে ফরমের বাধ্যতামূলক ক্ষেত্র অবশ্যই পূরণ করতে হবে।

অংশগ্রহণকারীদের অবশ্যই সঠিকভাবে আবেদনপত্র পূরণ এবং জমা দিতে হবে। অসম্পূর্ণ আবেদন বাতিল করা হবে।

অংশগ্রহণকারীরা জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের বিবরণ দিয়ে নিজের নিবন্ধন করতে পারেন। একজন প্রার্থীর একাধিক আবেদন গ্রহণ করা হবে না এবং আবেদনকারীকে অযোগ্য ঘোষণা করা হবে।

অন্যান্য শর্ত

১. বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ২০২৩ প্রোগ্রামের যেকোনো নতুন বিজ্ঞপ্তির জন্য অনুগ্রহ করে ঢাকায় ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের ফেসবুক পেজ লক্ষ করতে হবে।

২. অংশগ্রহণকারীকে অবশ্যই আপডেটেড ই-মেইল, মুঠোফোন নম্বর ইত্যাদি প্রদান করতে হবে। প্রদত্ত বিবরণ ব্যবহার করে আবেদনকারীদের সঙ্গে যোগাযোগ করা হবে।

৩. ভারতীয় হাইকমিশন অসম্পূর্ণ, সাংঘর্ষিক অথবা নির্দেশিকায় উল্লিখিত প্রবেশের প্রয়োজনীয় শর্ত পূরণ করতে ব্যর্থ হলে বা আবেদনটি অফিসিয়াল ওয়েবসাইটে করা পরবর্তী আপডেটের শর্ত পূরণে ব্যর্থ হলে তা অযোগ্য ঘোষণা করার অধিকার সংরক্ষণ করে। ভারতীয় হাইকমিশন আপত্তিকর বা অশ্লীল বলে বিবেচিত যেকোনো আবেদন বা মন্তব্য অপসারণ করার অধিকার সংরক্ষণ করে।

৪. বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ২০২৩ প্রার্থীদের চূড়ান্ত নির্বাচন একমাত্র ভারতীয় হাইকমিশনের বিবেচনার ভিত্তিতে হবে।

যেভাবে আবেদন
আগ্রহী প্রার্থীদের এই লিংক থেকে বিস্তারিত তথ্য জেনে নিবন্ধন লিংকে ক্লিক করুন: https://www.hcidhaka.gov.in/BYD2023 এ ক্লিক করে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ: ৩১ আগস্ট ২০২৩।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে