রামপালে জিআইএস সুইচইয়ার্ড এবং ইন্টারকানেক্টিং ট্রান্সফরমারে বিদ্যুৎ প্রবাহ স্থাপন

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২২; সময়: ৮:৩২ অপরাহ্ণ |

পায়রা বিদ্যুৎ প্রকল্প থেকে মৈত্রী প্ল্যান্ট সাব-স্টেশনের ৪০০ কেভি জিআইএস সুইচইয়ার্ড এবং ইন্টারকানেক্টিং ট্রান্সফরমারে বিদ্যুৎ প্রবাহ স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) রামপালে মৈত্রী সুপার তাপ বিদ্যুৎ প্রকল্পে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরাম উল্লাহ, প্রধান মহাব্যবস্থাপক শ্রী ডি কে দুবে, ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেডের অপারেশনস হেড শ্রী বি কে গঙ্গোপাধ্যায়, এবং ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড এর প্রকল্প প্রধান শ্রী উদয় শঙ্কর ।

১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট, তার ৪০০ কেভি জিআইএস সুইচইয়ার্ড এবং ইন্টারকানেক্টিং ট্রান্সফরমারের মাধ্যমে, পায়রা বিদ্যুৎ প্রকল্প থেকে বাংলাদেশের ২৩০ কেভি গ্রিড সিস্টেমে ৪০০ কেভি বিদ্যুৎ সরবরাহ করছে যাতে বাংলাদেশের পাওয়ার গ্রিড কর্পোরেশন খুলনার দিকে অতিরিক্ত বিদ্যুৎ প্রেরণ করে গ্রীষ্মের সর্বোচ্চ চাহিদা মেটাতে সক্ষম। মৈত্রী প্ল্যান্ট সাব-স্টেশনে ৪০০ কেভি জিআইএস সুইচইয়ার্ড এবং ইন্টারকানেক্টিং ট্রান্সফরমারটি ০৬ এপ্রিল ২০২২-এ সক্রিয় করা হয়েছিল এবং ধীরে ধীরে চাহিদা অনুসারে বিদ্যুৎ প্রবাহ প্রতিষ্ঠিত হবে।

মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টটি ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (ভেল) দ্বারা বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড (বিআইএফপিসিএল) এর মাধ্যমে স্থাপন করা হচ্ছে, যেটি ভারতের এনটিপিসি লিমিটেড এবং বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্টের বোর্ড (বিপিডিবি) মধ্যে একটি ৫০:৫০ ভাগীদারীর যৌথ উদ্যোগ কোম্পানি। পাওয়ার প্ল্যান্টটি স্থাপন করা হচ্ছে অত্যাধুনিক আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির সাথে যেন পরিবেশগত প্রভাবগুলি সক্রিয়ভাবে প্রশমিত করা যায়, একই সাথে সীমিত বিকল্প জ্বালানিহীন একটি দেশে কয়লা বিদ্যুৎ উৎপাদন চালু করা হচ্ছে।

বায়ু এবং জল দূষণ কমানোর জন্য অন্তর্নির্মিত কিছু পদক্ষেপের মধ্যে রয়েছে এসওএক্স এর নির্গমন নিয়ন্ত্রণের জন্য কোনো বাইপাস ছাড়াই একটি জ্বালানি গ্যাস ডিসালফারাইজেশন সিস্টেম (এফজিডি), পশুর নদীর দূষণ এড়াতে একটি সমন্বিত বর্জ্য ও বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা, কম ছাই এবং সালফার যুক্ত সামগ্রী সহ উচ্চ গ্রেড আমদানি করা কয়লা ব্যবহার, আরো আছে জ্বালানি গ্যাস নির্গমনের জন্য সবচেয়ে লম্বা চিমনি (২৭৫ মিটার)। মৈত্রী প্রকল্পটি বাস্তবায়নের পর্যায়ে রয়েছে এবং শীঘ্রই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে