১৪ লাখ মানুষের কর্মসংস্থান হবে বঙ্গবন্ধু শিল্পনগরে

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩; সময়: ৫:০৬ অপরাহ্ণ |

মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পুরোপুরি চালু হলে ১৪ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। ৩৩ হাজার ৮০০ একর ভূমির উপর এ শিল্পনগর গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে দেশ-বিদেশের ১৫২ শিল্পপ্রতিষ্ঠান বিনিয়োগে এসেছে বলেও যোগ করেন তিনি।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শিল্পনগর প্রদর্শনে এসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মুখ্যসচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের এই প্রকল্পে ইতোমধ্যে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ শিল্প বিনিয়োগের যতগুলো সুযোগ সুবিধা প্রয়োজন সবই নিশ্চিত করে বিনিয়োগের সুন্দর পরিবেশ নিশ্চিত করা হয়েছে। এলাকার জনগণের পাশাপাশি শিল্প নগরীর নিরাপত্তার জন্য পুলিশের পক্ষ থেকে নতুন থানা প্রতিষ্ঠা করাসহ যাবতীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান ইউসুফ হারুন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর কর্তৃপক্ষ বলছে, মীরসরাই, সীতাকুণ্ড ও সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে ৩৩ হাজার ৮০০ একর জমিতে গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর। ইতোমধ্যে ওই শিল্পজোনে এশিয়ান পেইন্টস, নিপ্পন ম্যাকডোনান্ড স্টিল মিল ও সামুদাসহ পাঁচটি প্রতিষ্ঠান উৎপাদন শুরু করেছে। আরও তিন প্রতিষ্ঠান উৎপাদনে যাওয়ার উপেক্ষায় আছে।

তিনি বলেন, এই শিল্পনগরে গার্মেন্টস, কৃষি-পণ্য, কৃষি প্রক্রিয়াকরণ যন্ত্র, সমন্বিত টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্য, জাহাজ নির্মাণ, মোটরবাইক সংযোজন কারখানা, খাদ্য ও পানীয়, পেইন্ট এবং রাসায়নিক, কাগজ, প্লাস্টিক, লাইট ইঞ্জিনিয়ারিং (অটো-পার্টস এবং সাইকেল) সহ ফার্মাসিউটিক্যাল পণ্য, বিদ্যুৎ এবং সোলার পার্ক স্থাপন করা হবে।

এ সময় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ তোফায়েল ইসলাম, রেঞ্জ ডিআইজি নূরেআলম মিনা, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার একেএম শফিউল্লাহসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে