অ্যাডিনো ভাইরাস কী? করণীয় কী?

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩; সময়: ১:৫০ অপরাহ্ণ |

নতুন আতঙ্কের নাম অ্যাডিনো ভাইরাস। ইতিমধ্যে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একাধিক জেলায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

‘সিভিয়ার নিউমোনিয়া’। অধিকাংশ ক্ষেত্রেই হাসপাতালের তরফে শিশুদের ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে এই বিষয়টাই উল্লেখ করা হয়েছে। গত ডিসেম্বর মাসের শেষদিক থেকেই রাজ্যে ছড়িয়ে পড়তে শুরু করে এই ভাইরাস। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। মৃত শিশুদের বেশিরভাগেরই বয়স দুই থেকে তিন বছরের মধ্যে বলেও জানা যাচ্ছে। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ এবং বি সি রায় শিশু হাসপাতালে ভর্তি শিশুদের মধ্যে এই ভাইরাসের প্রকোপ লক্ষ করা গিয়েছে।

কী কী উপসর্গ দেখা যাচ্ছে শিশুদের মধ্যে?
চিকিৎসকরা জানাচ্ছেন, অধিকাংশ ক্ষেত্রেই শিশুরা তিনদিনের অধিক জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। কারও কারও সর্দি, চোখ জ্বালা, ফুসফুস এবং শ্বাসনালিতে মারাত্মক সংক্রমণ রয়েছে। অভিভাবকদের পরামর্শ দেওয়া হচ্ছে, তিন থেকে পাঁচদিনের মধ্যে জ্বর না কমলে চিকিৎসককে দেখানো আবশ্যক। নাক বন্ধ হয়ে গেলে নুন জল ব্যবহার করা যেতে পারে। খাওয়ারের পরিমাণ এবং প্রস্রাবের পরিমাণের উপর নজর রাখতে হবে।

হাসপাতালগুলিকে কী বার্তা স্বাস্থ্য ভবনের?
রাজ্যের সামগ্রিক পরিস্থিতির উপরে নজর রাখতে বলা হয়েছে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজগুলিতে। জেলাস্তরের হাসপাতালকে প্রতিদিনের রিপোর্ট (রাত ১২টা থেকে পরের দিন রাত ১২টার হিসাবে) নির্দিষ্ট স্বাস্থ্যকর্তার হোয়াটসঅ্যাপ নম্বরে এবং ইমেলে পাঠাতে বলা হয়েছে।‘অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন’-এ আক্রান্ত কত জন নতুন শিশুরোগী ভর্তি হয়েছে, কত জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে কত জন নিওনেটাল কেয়ার ইউনিটে ভর্তি, কতজন সিক নিওনেটাল কেয়ার ইউনিটে কিংবা CCU-তে ভর্তি রয়েছে, সেই সব তথ্য জানাতে হবে। জানাতে হবে, কত জনের অক্সিজেন চলছে এবং কত জনকে ভেন্টিলেশনে রাখতে হয়েছে।

অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হলে কী করবেন?
> হাঁচি ও কাশির সময় নাক-মুখ যথাসম্ভব ঢেকে রাখতে হবে।
> ঘন ঘন সাবান জল দিয়ে হাত ধুতে হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
> উপসর্গ দেখা দিলে সেই ব্যক্তিকে আইসোলেটেড থাকতে হবে।
> দুই বছরের নীচের শিশুকে বিশেষভাবে যত্নে রাখতে হবে।
> বেশি পরিমাণ জল ও তরল খাবার খেতে হবে।

অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হলে কী করবেন না?
> চোখে, নাকে, মুখে অযথা হাত দেয়া যাবে না।
> যত্রতত্র কফ, থুতু ফেলা যাবে না।
> চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া যাবে না।
> ভিড় এড়িয়ে চলাই বাঞ্ছনীয়।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে