জি-২০ প্রেসিডেন্সির লোগো ও ওয়েবসাইটের উদ্বোধন

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২; সময়: ১০:৪০ অপরাহ্ণ |

বিপ্লব দে, বাংলাদেশ :

জি-২০ লোগো এবং ওয়েবসাইটের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার সঙ্গে এর থিমের সূচনা করা হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে নয়াদিল্লিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নগরীর সাইডার স্কুল অডিটোরিয়াম থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করে চট্টগ্রামস্থ ভারতীয় দূতাবাস।

২০২৩ সালের নভেম্বরে জি-২০’র বার্ষিক শীর্ষ সম্মেলেন হওয়ার কথা। এটাই ভারতের বুকে সবথেকে বড় আন্তর্জাতিক সভা হতে চলেছে।

এসময় নরেন্দ্র মোদী বলেন, আমাদের জি-২০ সভাপতিত্বের লোগো, থিম এবং ওয়েবসাইট বিশ্বের কাছে ভারতের বার্তা এবং সর্বাধিক অগ্রাধিকারকে প্রতিফলিত করবে। প্রায় ১ বছর এই আন্তর্জাতিক গোষ্ঠীর সভাপতি হিসেবে থাকবে ভারত।

তিনি আরও বলেন, ভারতের জি-২০ প্রেসিডেন্সি এমন একটা সময়ে আসছে যখন পৃথিবী জুড়ে নানা সংকট ও অশান্তি চলছে। অতিমারির পরবর্তী সময়ে ও অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে দিয়ে যাচ্ছে পৃথিবী। বর্তমান সময়ে আশার প্রতীক হল পদ্ম। সেটিই থাকছে লোগোতে। যত সংকটজনক পরিস্থিতিই হোক না কেন পদ্ম ফুটবেই।

অনুষ্ঠানের আগে চট্টগ্রামে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন উপস্থিত সকলের সঙ্গে কুশল বিনিময় ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এ সময় ভারতীয় দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি উদত ঝাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জি-২০ গোষ্ঠী বিশ্বের সবথেকে শক্তিশালী আন্তর্জাতিক আর্থিক সহায়তা গোষ্ঠী। বৈশ্বিক জিডিপির ৮৫ শতাংশ নিয়ন্ত্রণের পাশাপাশি বৈশ্বিক বাণিজ্যের ৭৫ শতাংশও নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠী। আর বিশ্বের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ বাস করে এই গোষ্ঠীর সদস্য দেশগুলিতে। এই শক্তিশালী গোষ্ঠীরই সভাপতিত্ব করতে চলেছে ভারত।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে