আফ্রিকান ইউনিয়ন জি-২০’র নয়া সদস্য

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩; সময়: ১১:৩৭ পূর্বাহ্ণ |

বিপ্লব দে, নয়া দিল্লি থেকে

আফ্রিকান ইউনিয়নকে জি-২০ জোটের নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। শনিবার (৯ সেপ্টেম্বর) ভারতের নয়া দিল্লি ভারত মান্দাপামে জি-২০ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

শুরুতে জি-২০ এর বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাগত বক্তব্য রাখেন। বক্তব্যের শুরুতে তিনি আফ্রিকান ইউনিয়নকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব উপস্থাপন করেন। পরবর্তীতে জোটের অন্য সদস্যরা সেই প্রস্তাবকে সমর্থন করেন। এর ফলে নতুন সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়ন স্বীকৃতি লাভ করলো।

নরেন্দ্র মোদি আফ্রিকান ইউনিয়নকে সদস্যপদ দেওয়ার পর আফ্রিকান ইউনিয়নের অধ্যক্ষকে আসন গ্রহণ করার অনুরোধ করেন।

এর জি-২০ সম্মেলনে অংশ নিতে বিশ্ব নেতারা একে একে প্রবেশ করলেন সম্মেলন কক্ষে। সেখানে জি-২০ ভুক্ত রাষ্ট্র এবং অতিথি রাষ্ট্রের প্রধানদের স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রথম সেশন সাড়ে ১০টা থেকে শুরু হয়। প্রথম সেশনে আলোচনার বিষয় ‘এক বিশ্ব’ অর্থাৎ ওয়ান আর্থ। প্রথম সেশন শেষ হবে দুপুর দেড়টায়।

জি-২০ হচ্ছে আন্তর্জাতিক অর্থনৈতিক জোট। ২০টি দেশের সমন্বয়ে এই জোট গঠিত হয় ১৯৯৯ সালে ২৬ সেপ্টেম্বর। জোটভুক্ত সদস্য দেশগুলোর সম্মেলন শুরু হয় ২০০৬ সাল থেকে। বৈশ্বিক অর্থনীতির মূল বিষয়সমূহের ওপর আলোচনার জন্য বিশ্বের গুরুত্বপূর্ণ শিল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে একত্রিত করার উদ্দেশ্যেই এই জোট গঠিত হয়।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে