জি-২০ সম্মেলনে আসছেন না চীনা প্রেসিডেন্ট!

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩; সময়: ৯:৫১ অপরাহ্ণ |

এই মাসের ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত হবে জি-২০ লিডার সামিট। এরমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে ভারত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগেই জানিয়ে দিয়েছেন যে, আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বরের এই সম্মেলনে যোগ দিতে তিনি দিল্লি আসছেন না। অনলাইনে যোগ দেবেন লিডার সামিটে। পুতিন সহ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিং, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মতো হাই প্রোফাইল রাষ্ট্রনায়করা হাজির হবেন ভেবে তৈরি হয়েছিল ভারত সরকার।

এছাড়াও অস্ট্রেলিয়া, ব্রাজিল, ফ্রান্স, জার্মানী, ইতালি,দক্ষিণ আফ্রিকা, ব্রাজিলের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টরাও হাজির হবেন। সুতরাং এই প্রথম ভারতে এরকম একটি হাই প্রোফাইল আন্তর্জাতিক সম্মেলন হতে চলেছে। যা আদতে ওই তিনদিন হয়ে উঠবে দুনিয়ার পাওয়ার করিডরের ভরকেন্দ্র।

কিন্তু এরমধ্যে খবর পাওয়া গেলা চীনা রাষ্ট্রপতি আসছেন না জি-২০ সম্মেলনে। চীনের প্রধানমন্ত্রী আসবেন জি জিনপিং এর পরিবর্তে।

জি-২০ সভাপতি দেশ এবার ভারত। সেই সম্মান ও গৌরবকে ফিকে করতেই কি বেজিং এর এই পদক্ষেপ? ঠিক জি টুয়েন্টির প্রাক্কালে চীন নিজের সরকারি মানচিত্র প্রকাশ করেছে। যেখানে ভারতের অরুণাচল প্রদেশ এবং আকসাই চীনকে নিজেদের অন্তর্ভুক্ত হিসেবে গণ্য করেছে বেজিং।

ভারত প্রবল আপত্তি ও ক্ষোভ জানানোর পর চীনের বিদেশমন্ত্রক কিছুটা হুঁশিয়ারির সুরে বলেছেন, ভারত একটু অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে। এই মানচিত্র প্রকাশ স্বাভাবিক রুটিন। এত ক্ষোভ প্রকাশের মতো কিছু হয়নি। আর ঠিক তারপরই জানা গেল জিনপিং সম্ভবত আসছেন না ভারতে।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে