জি-২০, সাজো সাজো রব দিল্লি জুড়ে

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩; সময়: ১০:১৭ অপরাহ্ণ |

বিপ্লব দে : বসুদেবও কুটুম্বকম! ভারতের সভাপতিত্বে আয়োজিত চলতি বছরের জি-২০ সামিটের (G-20 Summit) ট্যাগ লাইন হল, ‘বসুদেবও কুটুম্বকম’। যার বাংলা অর্থ, ‘গোটা বিশ্ব-ই আমার আত্মীয়’। এই ট্যাগ লাইন থেকেই স্পষ্ট, গোটা বিশ্বকে একতার বার্তা দিচ্ছে ভারত।

৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে বসছে জি-২০ শীর্ষ সম্মেলন। লিডার সম্মেলনের মধ্য দিয়ে শেষ হবে এবারের সম্মেলন। সম্মেলনে বিশ্বের ক্ষমতাধর দেশসূমহের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশগ্রহণ করবেন। তাই সাজ সাজ রব পুরো দিল্লি জুড়ে।

জি-২০ সম্মেলন উপলক্ষ্যে কড়া নিরাপত্তায় মুড়িয়ে ফেলা হবে দিল্লিকে। অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী, এনএসজি কমান্ডো এবং দিল্লি পুলিশের দল যুক্ত থাকবে। সব নিরাপত্তা সংস্থার কমান্ডোদের বিভিন্ন দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। এছাড়া, নিরাপত্তার স্বার্থে জি-সম্মেলনের দিনগুলিতে দিল্লির সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি অফিস থেকে শুরু করে বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতিমধ্যে সম্মেলনে যোগদানের কথা নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বরণে জোর প্রস্তুতি এখন রাজধানী জুড়ে। রাষ্ট্রপ্রধান এবং অন্যান্য প্রতিনিধিদের থাকা ও খাওয়ার জন্য দিল্লির মোট ৩০টি হোটেল বুক করা হয়েছে। রাজধানীর অভিজাত হোটেল আইটিসি মৌর্যতে থাকার ব্যবস্থা করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তবে আসছেন না চীনা প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট ছাড়াও মার্কিন প্রতিনিধি দলের জন্য দিল্লির অভিজাত হোটেলের ৪০০টি রুম বুক করা হয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, আইটিসিসি মৌর্য হোটেলের প্রতিটি তলায় ‘আমেরিকান সিক্রেট সার্ভিস’-এর কমান্ডোরা উপস্থিত থাকবেন। বাইডেন থাকবেন ১৪তম তলে। ফ্লোরে পৌঁছানোর জন্য একটি বিশেষ লিফট স্থাপন করা হবে।

প্রশাসন সূত্রে জানা গেছে, রাজধানীর স্যাংগ্রিলা-য় ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং জার্মান প্রতিনিধিদের দল থাকবে ইম্পেরিয়াল-এ। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ থাকবেন ক্লারিজেস হোটেলে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজের থাকার জায়গা স্থির করা হয়েছে ইম্পেরিয়াল হোটেলে।

এখানেই শেষ নয়। জি-২০ সম্মেলন উপলক্ষ্যে দায়িত্বে থাকা কর্মী ও আধিকারিকদের থাকার জন্যও ব্যবস্থা করা হয়েছে হোটেল। সম্মেলনের দিনগুলিতে কড়া নিরাপত্তার ঘেরাটোপে হোটেলেই থাকতে হবে তাঁদের। সমস্ত হোটেলের অতিথিদের খাওয়া দাওয়ার দায়িত্বে থাকবেন ২ হাজারের বেশি রাঁধুনি। ইতিমধ্যে জি-২০ সম্মেলন উপলক্ষ্যে আমেরিকা, চিন সহ বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা দিল্লিতে পৌঁছে গেছেন ।

জি-২০ হচ্ছে আন্তর্জাতিক অর্থনৈতিক জোট। ২০টি দেশের সমন্বয়ে এই জোট গঠিত হয় ১৯৯৯ সালে ২৬ সেপ্টেম্বর। জোটভুক্ত সদস্য দেশগুলোর সম্মেলন শুরু হয় ২০০৬ সাল থেকে। বৈশ্বিক অর্থনীতির মূল বিষয়সমূহের ওপর আলোচনার জন্য বিশ্বের গুরুত্বপূর্ণ শিল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে একত্রিত করার উদ্দেশ্যেই এই জোট গঠিত হয়।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে