ব্যাটিং ব্যর্থতায় আরেকটি সিরিজ হার বাংলাদেশের

প্রকাশিত: মে ২৭, ২০২২; সময়: ৪:২৬ অপরাহ্ণ |

বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ (১-০) নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। ২৯ রানের সহজ লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই টপকে যায় সফরকারীরা।

বাংলাদেশ: ৩৬৫ ও ১৬৯, শ্রীলঙ্কা: ৫০৬ ও ২৯/০ (ফল: শ্রীলঙ্কা ১০ উইকেটে জয়ী)

ম্যাচ বাঁচাতে পঞ্চম দিনে বাংলাদেশকে করতে হতো অসাধারণ কিছু। সকাল সকালই মুশফিকুর রহিমের উইকেট হারানোর পর লিটন দাস ও সাকিব আল হাসান মিলে আশা জাগিয়েছিলেন, ষষ্ঠ উইকেটে শতরানের জুটি গড়ে। লাঞ্চ বিরতির পর দুজনই দ্রুত ফিরে গেলে ১৬৯ রানে অলআউট হয় বাংলাদেশ। অথচ প্রথম সেশনে বাংলাদেশের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৪৯।

৩০ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারালে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় মাত্র ২৯ রানের। ব্যাটিংয়ে নেমে একদমই সময় নেননি ওশাধা ফার্নান্দো। ৯ বলে ২১ রানে অপরাজিত থাকেন। মারেন তিনটি চার ও একটি ছক্কা। দিমুথ করুনারত্নে ৯ বলে একটি চারে ৭ রান করে মাঠ ছাড়েন।

পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে লঙ্কানদের সাবলীল ব্যাটিং বলে দেয় উইকেট কতটা সহায়ক ছিল! সেই উইকেটেই প্রথম ইনিংসে ২৪ ও দ্বিতীয় ইনিংসে ২৩ রানে প্রথম ৪ উইকেট হারায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে ধ্বংসস্তূপ থেকে মুশফিক ও লিটন সেঞ্চুরি করে এনে দেন মাঝারি সংগ্রহ। ৩৬৫ রানের পুঁজি নিয়ে যেরকম বোলিং করা প্রয়োজন ছিল সেটি পারেনি বাংলাদেশ।

অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতে ৫০৬ রান তোলে লঙ্কানরা। ১৪১ রানের লিডের পর বোলিংয়ে নেমে আবারও জ্বলে ওঠে সফরকারী পেসার বাহিনী। দুইশর আগেই অলআউট করে দেয় স্বাগতিকদের।

আসিথা ফার্নান্দো নেন ৬ উইকেট। প্রথম ইনিংসে শিকার করেন ৪টি। দশ উইকেট নিয়ে হন ম্যাচের সেরা খেলোয়াড়।

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। মিরপুরে আশা ছিল জয়ের। ফলের মাঠে হার সঙ্গী হল মুমিনুল-সাকিবদের। ২৫ মাস ধরে দেশের মাটিতে জয় নেই বাংলাদেশের। জয়ের অপেক্ষা আরও বাড়ছে। ঘরে টাইগাররা পরের টেস্টটি খেলবে বছরের শেষ মাসে, ডিসেম্বরে ভারতের বিপক্ষে।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে