সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র ‘ড্রাইভ মাই কার’

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২; সময়: ১২:২২ অপরাহ্ণ |

৯৪তম অস্কারে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার জিতলো জাপানের ‘ড্রাইভ মাই কার’। এটি পরিচালনা করেছেন রিয়ুসুকে হামাগুচি। তার হাতে ট্রফি তুলে দিয়েছেন আমেরিকান অভিনেত্রী টিফানি হ্যাডিশ ও কানাডিয়ান অভিনেতা সিমু লিউ।

‘ড্রাইভ মাই কার’ হলো অস্কারের সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত প্রথম জাপানি ছবি। এর জয় মোটামুটি নিশ্চিত ছিল বলা যায়। বাফটা, গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস এবং ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতেছে এটি। এবার দেশের জন্য অস্কার নিয়ে যাবেন রিয়ুসুকে হামাগুচি।

জাপানিজ কথাসাহিত্যিক হারুকি মুরাকামির ছোটগল্প অবলম্বনে তৈরি হয়েছে ‘ড্রাইভ মাই কার’। স্ত্রীর আকস্মিক মৃত্যুতে শোকাচ্ছন্ন একজন অভিনেতা-নাট্য নির্দেশককে কেন্দ্র করে ছবিটির গল্প। স্ত্রীকে হারানোর দুই বছর পর আন্তন চেখভের ‘আঙ্কেল ভানিয়া’র নাট্য প্রযোজনা নির্দেশনা দিতে প্রিয় গাড়ি নিয়ে হিরোশিমায় যায় সে। পথে যেতে যেতে নারী গাড়িচালকের সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে তার।

এবারের অস্কারে সেরা পরিচালক ও সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য শাখাতেও মনোনয়ন পেয়েছেন রিয়ুসুকে হামাগুচি। ছবিটির সুবাদে ৭৪তম কান উৎসবে সেরা চিত্রনাট্যকার পুরস্কার জেতেন তিনি।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে