২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাবিতে আর থাকবে না ‘ঘ’ ইউনিট

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২; সময়: ১২:৫২ অপরাহ্ণ |

আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত “ঘ” ইউনিট চূড়ান্তভাবে বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেট। একই সঙ্গে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ৪টি পুনর্গঠিত ইউনিটের মাধ্যমে ঢাবিতে শিক্ষার্থী ভর্তি করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

রবিবার (২৭ মার্চ) রাতে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভা শেষে এ তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

যদিও এ বছর “ঘ” ইউনিট বহাল থাকবে। অর্থাৎ ২০২১-২২ শিক্ষাবর্ষে আগের মতোই “ক,খ, গ, ঘ এবং চ” এই পাঁচটি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে যে ৪টি পুনর্গঠিত ইউনিটের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে সেগুলো হলো- আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

এছাড়া, সভায় জাতীয় চাহিদা বিবেচনায় নিয়ে একটি নীতিমালার আলোকে ঢাবিতে প্রফেশনাল/এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম চালুর অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে পিএইচডি/সমতুল্য ডিগ্রি থাকার বাধ্যবাধকতা আগামী ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে