ভারতে যাচ্ছে বাংলাদেশের ১০০ সদস্যের ইয়ুথ ডেলিগেশন টিম

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২; সময়: ৯:৩৯ অপরাহ্ণ |

ভারতে যাচ্ছে বাংলাদেশের একশ তরুণ তরুণী। মঙ্গলবার (১১ অক্টোবর) শেরাটন হোটেলে ১০০ সদস্যের বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিমের জন্য একটি ফ্ল্যাগ-অফ্‌ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের। ভারতের ডেপুটি হাই কমিশনার ড. বিনয় জর্জ ডেলিগেটদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। এই আয়োজনের বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা ও টেলিভিশন ব্যক্তিত্ব আরিফিন শুভ।

ডেলিগেটদের দলটি ১২ অক্টোবর ভারতে আট দিনের সফরে যাবে। এই সপ্তাহব্যাপী সফরে তারা ভারতের সরকার, শিক্ষা, ব্যবসা এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং প্রতিষ্ঠানের সাথে মিথষ্ক্রিয়া করবেন। ডেলিগেটরা ভারতের গুরুত্ববাহী ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থানগুলোও পরিদর্শন করবেন। এই সফরটিকে বিশেষভাবে সাজানো হয়েছে, যাতে করে ডেলিগেটরা ভারতের সমৃদ্ধ ও বৈচিত্র্যময় ঐতিহ্যের অভিজ্ঞতা অর্জনের সুযোগ পান।

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন প্রোগ্রাম ২০১২ সালে যাত্রা শুরু করে। এই বছরে বাংলাদেশ ইয়ুথ ডেলিগেটদের ভারত সফর আয়োজন হিসেবে ৮ম এবং ঢাকার বাইরে রাজশাহী ও চট্টগ্রামের মতো শহরে এই প্রথম ডেলিগেট বাছাইয়ের জন্য অডিশন হয়েছে। এই প্রক্রিয়াটি ব্যাপকভাবে সমাদৃত হয় এবং হাই কমিশন সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়ার সময় অংশগ্রহণকারীদের উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করে উদ্বেলিত। বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনে এই বছর বিভিন্ন স্তরের পেশার অংশগ্রহণকারীদের সংমিশ্রণ রয়েছে এবং এতে সমগ্র বাংলাদেশ থেকে আসা অংশগ্রহণকারীরা অন্তর্ভুক্ত রয়েছেন। এই ডেলিগেটদের মাঝে সাংবাদিক, ক্রীড়াবিদ, চিকিৎসক, শিল্পী ও প্রকৌশলীসহ অন্যান্যরা রয়েছেন।

ডিজাইন ও কারিগরি: চট্টগ্রাম লাইভ
উপরে